শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Somoy Channel
সোমবার ● ১৮ ডিসেম্বর ২০২৩
প্রথম পাতা » চাকরি » বাংলাদেশি থেকে কর্মী নেবে মালদ্বীপ
প্রথম পাতা » চাকরি » বাংলাদেশি থেকে কর্মী নেবে মালদ্বীপ
৫২ বার পঠিত
সোমবার ● ১৮ ডিসেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশি থেকে কর্মী নেবে মালদ্বীপ

বাংলাদেশি থেকে কর্মী নেবে মালদ্বীপবন্ধ থাকা জনশক্তি রপ্তানির দেশ মালদ্বীপ এবার বাংলাদেশি অদক্ষ কর্মী নেবে।

রোববার (১৭ ডিসেম্বর) দেশটির এ সংক্রান্ত একটি সরকারি গেজেট প্রকাশিত হয়েছে। এক বিবৃতিতে মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় স্থানীয় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

গেজেটে বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়েছে। অন্যদিকে ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও অন্যান্য দেশ থেকে দেশটিতে শ্রমিক নিয়োগ বন্ধ করে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে মালদ্বীপের নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ জানান, গত চার বছর ধরে মালদ্বীপে বাংলাদেশি অদক্ষ শ্রমিক আনার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল। ২০২১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপ সফরে এলে দুই দেশের সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকে শ্রমবাজার উন্মুক্ত করার জন্য গুরুত্ব আরোপ করে অনুরোধ জানানো হয়। তারই ধারাবাহিকতায় বর্তমান নৌ বাহিনীর প্রধান তৎকালীন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম নাজমুল হাসানের বলিষ্ঠ কূটনৈতিক তৎপরতায় আজকের শ্রমবাজার খোলার সফলতা।

শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় বন্ধুপ্রতিম দেশ মালদ্বীপকে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মালদ্বীপ প্রবাসীদের পক্ষ থেকে ধন্যবাদ জানান হাইকমিশনার।

প্রসঙ্গত, ২০১৯ সালের সেপ্টেম্বরে এক বছরের জন্য বাংলাদেশি শ্রমিক নিয়োগ নিষিদ্ধ করে মালদ্বীপ। পরে প্রতি বছর ধারাবাহিকভাবে ওই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। তবে নতুন প্রেসিডেন্ট ড. মুইজের প্রশাসন ২০২৩ সালে নিষেধাজ্ঞা নবায়ন না করে বাংলাদেশি কর্মীদের প্রবেশ উন্মুক্ত করে দিয়েছেন।

মালদ্বীপে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খোলার মধ্য দিয়ে যেমন দেশটির অর্থনৈতিক অগ্রযাত্রার অংশীদার হবে বাংলাদেশিরা, তেমনি জনশক্তি রপ্তানির ফলে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাবে বলে প্রত্যাশা করেন প্রবাসীরা।



বিষয়: #  #  #


আর্কাইভ