শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Somoy Channel
বৃহস্পতিবার ● ২ মে ২০২৪
প্রথম পাতা » স্বাস্থ্য » চিকিৎসকদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী
প্রথম পাতা » স্বাস্থ্য » চিকিৎসকদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী
১২ বার পঠিত
বৃহস্পতিবার ● ২ মে ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চিকিৎসকদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসকদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রীবাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) ছাড়া ভুল চিকিৎসা বলার অধিকার কারও নেই বলে মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, কোন চিকিৎসকের বিরুদ্ধে যদি চিকিৎসায় অবহেলার অভিযোগ উঠে এবং প্রমাণিত হয়, তাহলে আমি অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নিব।

বুধবার (১ মে) সকালে রাজধানীর আগারগাঁওয়ের নিউরো সার্জন সোসাইটির ১২তম আন্তর্জাতিক সম্মেলনে এ কথা বলেন তিনি।

উপস্থিত সাংবাদিকদের লক্ষ্য করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভুল চিকিৎসা বলার অধিকার একমাত্র আছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি)। কোন চিকিৎসকের বিরুদ্ধে যদি সেখানে কমপ্লেন করা হয়, তারা যাচাই-বাছাই করে সে অনুযায়ী ব্যবস্থা নেয়। ইতোমধ্যে বেশ কয়েকজন চিকিৎসকের বিরুদ্ধে ভুল চিকিৎসা এবং অবহেলাজনিত কারণে বিএমডিসি তাদেরকে শাস্তির আওতায় এনেছে। সুতরাং পট করে আমরা ভুল চিকিৎসা বলে দিব, সেটি কিন্তু হয় না। তবে কোন চিকিৎসকের বিরুদ্ধে যদি চিকিৎসায় অবহেলার অভিযোগ উঠে এবং প্রমাণিত হয়, তাহলে আমি অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নিব।

রোগী ও চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করা হবে জানিয়ে তিনি বলেন, অফিস টাইমে যে হাসপাতালের বাইরে যায়, সে যেই হোক না কেন, আমি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিব। ভুল চিকিৎসা বলতে কিছু নেই, ভুল চিকিৎসা বলার অধিকার আমাদের কারও নাই। আমরা কথায় কথায় দেখি ভুল চিকিৎসার অভিযোগ তুলে চিকিৎসকদের ওপর আক্রমণ হয়।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় শিক্ষা, চিকিৎসাসেবা গবেষণায় বড় অবদান রাখছে। আমি ভুটানে গিয়েছি, নেপালে গিয়েছি সেখানে অনেক চিকিৎসক বলেছেন, তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা নিয়ে তাদের দেশের রোগীদের চিকিৎসাসেবা দিচ্ছেন। এটা শুনে গর্বে আমার বুকটা ভরে গেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান ও কমিউনিটি ক্লিনিক হেলথ্ সাপোর্ট টাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মো. জামাল উদ্দিন চৌধুরী, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান মিলন।



বিষয়: #


আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)